চাঁদের বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে প্রতিযোগিতার আয়োজন করেছে নাসা

প্রকাশ: বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪
Image টেকভয়েস২৪  ডেস্ক
Techvoice নিউজ
  ছবি: সংগৃহীত

মহাকাশে বর্জ্য ব্যবস্থাপনা কীভাবে করা যাবে, তা নিয়ে প্রতিযোগিতার আয়োজন করেছে নাসা। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ৬ লাখ ডলার জিতে নেওয়ার সুযোগ।

হিউস্টন, আমরা একটি সমস্যা দেখছি অ্যাপোলো-১৩ অভিযানের নভোচারীরা পৃথিবীর কাছে এভাবেই তাঁদের সমস্যার কথা জানিয়েছিলেন।

পৃথিবী থেকে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা সেই সমস্যা সমাধানে ১৯৭০ সালে অভিযাত্রীদের সঙ্গে বেতারযন্ত্রের (রেডিও) মাধ্যমে যোগাযোগ করে।

এবারে সেই নাসাই একটি সমস্যার মধ্যে পড়েছে। নাসার সেই সমস্যা সমাধান করে দিলে  বড় অঙ্কের আর্থিক পুরস্কার পাওয়া যাবে।

নাসা অনেক দিন ধরে দীর্ঘ মেয়াদে চাঁদে অভিযান নিয়ে ব্যস্ত। সেই অভিযানে বিভিন্ন সমস্যা নিয়ে নাসার বিজ্ঞানীদের দৌড়াদৌড়ি থেমে নেই। সে সমস্যা সমাধানের জন্য নাসা সাধারণ মানুষের বুদ্ধি ধার নেওয়ার চেষ্টা করছে।

এই যেমন কীভাবে মহাকাশে কম আবর্জনা তৈরি করা যায় বা মহাকাশে যে আবর্জনা তৈরি হবে, তা নিয়ে কী করা যাবে-এমন প্রশ্নের উত্তর জানার চেষ্টা করছে নাসা।

এসব সমস্যার উত্তর সাধারণ মানুষের কাছে জানতে নাসা লুনা রিসাইকেল চ্যালেঞ্জ শুরু করেছে। এই প্রতিযোগিতায় সাধারণ মানুষের কাছ থেকে পুনর্ব্যবহারযোগ্য ধারণা ও উদ্ভাবনের খোঁজ করছে নাসা।

মহাকাশে চন্দ্র অভিযানের সময় কঠিন বর্জ্য কমানো ও দীর্ঘমেয়াদি চন্দ্র অভিযানের স্থায়িত্ব উন্নত করতে নাসা সবাইকে অংশগ্রহণের জন্য অনুরোধ করেছে।

নাসা সমাধানের জন্য বিভিন্ন হার্ডওয়্যার বা ভার্চ্যুয়াল প্রতিলিপির নকশা খুঁজছে। প্রথম পর্বে নাসা একটি কাল্পনিক ৩৬৫ দিনের অভিযানের দৃশ্যকল্প প্রকাশ করেছে। এই অভিযানের কল্পিত সমস্যার সমাধান করতে হবে।

এই পর্বের জন্য ধারণা জমা দেওয়া যাবে ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত। নাসা ২০২৫ সালের মে মাসে একজন বিজয়ী ঘোষণা করবে।

অন্যদিকে দ্বিতীয় পর্বে নাসা প্রথম পর্বের বিজয়ী নকশার একটি কার্যকর নমুনা তৈরি করতে দেবে। যাঁরা প্রথম পর্বে অংশগ্রহণ করবেন না তাঁরা নকশা তৈরির এই পর্বেও অংশ নিতে পারবেন না। প্রথম পর্ব শেষ হওয়ার পরে প্রতিযোগিতার দ্বিতীয় পর্ব নিয়ে নাসা আরও বিস্তারিত তথ্য জানাবে।

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিকেরা দলবদ্ধভাবে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। প্রথম পর্বে তৈরি করা নমুনার জন্য দেওয়া হবে ছয় লাখ মার্কিন ডলার আর সেরা ডিজিটাল টুইন পাবে চার লাখ ডলার।

দ্বিতীয় পর্বে সেরা কার্যকর নমুনা পাবে ১ কোটি ৪০ লাখ মার্কিন ডলার আর সেরা ডিজিটাল টুইন পাবে ছয় লাখ ডলার।

নাসা মনে করছে, এই চ্যালেঞ্জের সমাধানের উপায় পৃথিবীতে পুনর্ব্যবহারযোগ্য বর্জ্য ব্যবস্থাপনার নতুন উপায় বের করতে সহায়তা করবে। আপনার কোনো উদ্ভাবনী ধারণা থাকলে আজই দলগতভাবে নিবন্ধন করুন। নিবন্ধন করা যাবে এই ওয়েব পেজে। সূত্র: জেডডিনেট

image

আপনার মতামত দিন