ঘূর্ণিঝড় দানার বিস্তারিত তথ্য দেখা যাবে যেসব অ্যাপ ও ওয়েবসাইটে

প্রকাশ: বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪
Image টেকভয়েস২৪  ডেস্ক
Techvoice নিউজ
  ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আজ বুধবার সকাল ১০টার দিকে আবহাওয়া অধিদপ্তর দানা নামের এই ঘূর্ণিঝড় সৃষ্টির কথা জানায়। দানার প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের উপকূলীয় বিভিন্ন এলাকার আকাশ মেঘলা রয়েছে। অনেক স্থানেই দুপুরের পর থেকে বৃষ্টি হচ্ছে। কাতার এই ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে।

দানার গতিপথ সরাসরি দেখা যাবে বেশ কয়েকটি অ্যাপ ও ওয়েবসাইটে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটেও ঘূর্ণিঝড়ের সর্বশেষ অবস্থানসহ বাতাসের গতিবেগ সম্পর্কে জানা যাবে।

এসব ওয়েবসাইট ও অ্যাপে ঘূর্ণিঝড় দানা ঠিক এই সময়ে কোথায় অবস্থান করছে, বাতাসের গতি-প্রকৃতি কী-সব তথ্য সরাসরি দেখা যায়। কৃত্রিম উপগ্রহ রাডারের হালনাগাদ ছবি দিয়ে অ্যানিমেটেড মানচিত্রে দানার অবস্থান দেখা যাচ্ছে। আবহাওয়াভিত্তিক কিছু অ্যাপ ওয়েবসাইটের তথ্য থাকছে এখানে।

উইন্ডি ডটকম
আবহাওয়ার পূর্বাভাস জানার জনপ্রিয় অ্যাপ উইন্ডি। উচ্চমানের স্যাটেলাইট চিত্র মানচিত্র আকারে প্রদর্শনের কারণে অ্যাপটির মাধ্যমে ঘূর্ণিঝড়ের অবস্থান ও সম্ভাব্য গতিপথ আগাম তথ্য পাওয়া যায়।

বিনা মূল্যে ব্যবহারের সুযোগ থাকায় অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোন থেকে সহজেই সরাসরি ঘূর্ণিঝড় দানার অবস্থান ও গতিপথের ছবি দেখা যাবে স্মার্টফোনে। অ্যাপটির ওয়েবসাইটে গিয়েও দানার তথ্য পাওয়া যাবে। ১০ বা ১৫ মিনিট পরপর আবহাওয়ার ছবি হালনাগাদ করে উইন্ডি।

জুম আর্থ
ঘূর্ণিঝড়ের তাৎক্ষণিক অবস্থান এবং এর গতিপথ সরাসরি দেখা যায় জুম আর্থ অ্যাপ ও ওয়েবসাইটে। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ এক লাখের বেশিবার নামানো হয়েছে। এই অ্যাপে মানচিত্র দেখিয়ে বেশ সহজভাবে ঘূর্ণিঝড়ের অবস্থান দেখানো হয়েছে।

উইন্ডফাইন্ডার
বাতাসের নির্ভুল তথ্য ও ঘূর্ণিঝড়ের সঠিক পূর্বাভাস দেওয়ার কারণে ৫০ লাখের বেশিবার নামানো হয়েছে অ্যাপটি। অ্যাপ ও ওয়েবসাইটে দানার অবস্থান সরাসরি দেখা যাবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর
আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে ঘূর্ণিঝড় দানার বিভিন্ন তথ্য পাওয়া যাবে। আবহাওয়ার পূর্বাভাস ও সতর্কবার্তা জানার পাশাপাশি ঘূর্ণিঝড়ের সময় করণীয় বিভিন্ন নির্দেশনাও আছে ওয়েবসাইটটিতে।

ক্লাইমে: নোয়া
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন-নোয়ার তথ্য নিয়ে আবহাওয়ার পূর্বাভাসসহ তাৎক্ষণিক অবস্থা জানায় ‘ক্লাইমে: নোয়া ওয়েদার রাডার লাইভ’ অ্যাপ। অ্যান্ড্রয়েড ও আইওএসের জন্য রয়েছে ক্লাইমে অ্যাপ। পাশাপাশি তাদের ওয়েবসাইটে সরাসরি আবহাওয়ার অবস্থা জানা যাচ্ছে। প্রতিমুহূর্তে ঘূর্ণিঝড় দানার অবস্থান দেখা যাবে ক্লাইমে অ্যাপের বিনা মূল্যের সংস্করণেই।

দ্য ওয়েদার চ্যানেল
আবহাওয়াভিত্তিক সংবাদমাধ্যমে দ্য ওয়েদার চ্যানেলে দানার অবস্থান সরাসরি দেখা যাচ্ছে। ওয়েদার চ্যানেলের ওয়েবসাইট ও ওয়েদার অ্যাপ্লিকেশনে ঘূর্ণিঝড় দানার তাৎক্ষণিক অবস্থান জানা যাচ্ছে।

মাই হারিকেন ট্র্যাকার অ্যান্ড অ্যালার্ট
মাই হারিকেন ট্র্যাকার অ্যান্ড অ্যালার্ট অ্যাপটি ঘূর্ণিঝড় অনুসরণ করার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। ঘূর্ণিঝড় দানার তাৎক্ষণিক হালনাগাদ পাওয়া যাবে এতে। সূত্র: প্রথম আলো
 

image

আপনার মতামত দিন